সমগ্র বিশ্ব

ফের নিউইয়র্কের অনির্দিষ্টকালের জন্য সব স্কুল বন্ধ

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আড়াই লাখেরও বেশি মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্য বিভাগ থেকে বলা হয়েছে, করোনায় এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন প্রায় ১ কোটি ২০ লাখ মানুষ। মারা গেছেন আড়াই লাখেরও বেশি। গত কয়েক সপ্তাহে ভাইরাসটির সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় আক্রান্ত ও মৃত্যুর এ রেকর্ড হয়েছে দেশটিতে।

এই অবস্থায় দেশটির নিউইয়র্কের সব স্কুল ফের বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় আজ বৃহস্পতিবার থেকে অনির্দিষ্টকালের জন্য এ নির্দেশ বলবৎ থাকবে।

গতকাল বুধবার নিউইয়র্ক সিটি স্কুলের চ্যান্সেলর রিচার্ড কারানজা স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শহরের সব স্কুল বন্ধ থাকবে এবং অচিরেই অনলাইনের মাধ্যমে পাঠদান কর্মসূচি শুরু করা হবে।’

করোনা প্রাদুর্ভাবের শুরুতে গত মার্চ মাসে সব স্কুল বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। দুই মাস আগে সে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। করোনা সংক্রমণের মাত্রা বাড়তে থাকায় নতুন করে আবার স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হলো।

নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লেসিও বলেন, ‘এই সিদ্ধান্ত নিয়ে কেউ খুশি নন। আমরা আসলেই এর জন্য অত্যন্ত দুঃখ প্রকাশ করছি। আমি অভিভাবক, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী ও শিশুদের প্রতি জোর দিয়ে বলতে চাই যে, খুব শিগগিরই আমরা ফিরে আসব।’

বিবিসির খবরে বলা হয়, নিউইয়র্ক শহরে এখন পর্যন্ত প্রায় ৩৫ হাজার মানুষ মারা গেছে। করোনার দ্বিতীয় ঢেউ ওঠার পর গত সপ্তাহ থেকে দেশটিতে আক্রান্ত ও মৃত্যু দুটোই বেড়েছে। ফের করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এ নির্মম পরিস্থিতিতে পড়তে হচ্ছে।

করোনাভাইরাসের আক্রান্ত ও মৃত্যু সংখ্যা গণনাকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটার বলছে, যুক্তরাষ্ট্রে ২ লাখ ৫৬ হাজার ২৫৪ জন মারা গেছে ভাইরাসটির কারণে। আক্রান্ত হয়েছে ১ কোটি ১৮ লাখ ৭৩ হাজার ৭২৭ জন মানুষ। তবে যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, দেশটিতে করোনায় মোট মৃত্যু সংখ্যা ২ লাখ ২০ হাজার ১০০। আক্রান্তের সংখ্যা ১ কোটি ১৫ লাখেরও বেশি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close