ইংল্যান্ড

জানুয়ারীতে যুক্তরাজ্যে আবারো লকডাউন

আবারো ব্রিটেনে লক ডাউন ঘোষণার সিদ্ধান্ত নিতে যাচ্ছে ব্রিটিশ সরকার।

আগামী বছরের শুরুতেই এই লক ডাউন শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্র দাবী করেছে। বড় দিনের ৫ দিনের ছুটির খেসারত হিসেবে ২৫ দিন জাতীয় লক ডাউন ঘোষণা করতে যাচ্ছে ব্রিটিশ সরকার।
ব্রিটেনে আগামী ২ ডিসেম্বর পর্যন্ত চলবে ন্যাশনাল লোকডাউন। বড়দিন উপলক্ষ্যে লক ডাউন কিছুটা শিথিল করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা। সর্বোচ্চ ৪ পরিবার টানা ৫ দিন দাদা দাদির কিংবা অন্যান্য সদস্যের সাথে একত্র হওয়ার অনুমতি দেয়ার চিন্তা করছে সংশ্লিষ্টরা।
পাবলিক হেলথ জানিয়েছে, ৫ দিনের শিথিলতা আগামীতে কঠোর লক ডাউনের দিকেই নিয়ে যাবে। আগামী ২ ডিসেম্বরের পরেই এই ঘোষণা আসতে যাচ্ছে। বৈজ্ঞানিক পরামর্শকগণ হুশিয়ার করে দিয়ে বলেছেন, এই শিথিলতার ফলে কঠোর নীতিমালা গ্রহন না করলে ভাইরাসের ভয়াবহতা রোধ সম্ভব হবে না।

Brits could be able to meet with four other households over the Christmas period – but it will come at a price

প্রধান মন্ত্রী বরিস জনসন লকডাউন কিছুটা শিথিলের পক্ষে রয়েছেন। যাতে বড়দিন উপলক্ষে পরিবারের সবাই আবারো একত্র হতে পারেন। তথ্যমতে , যদিও এখন পর্যন্ত কোনো পূর্ণ সিদ্ধান্ত নেয়া হয় নি। তবে সরকার কঠোর সিদ্ধান্তের দিকেই যাচ্ছেন এমনটাই আবাস দিয়েছে ব্রিটেন সরকারের বিভিন্ন সূত্র। জানা গেছে ক্রিসমাসের আগের দিন বৃহস্পতিবার এবং সোমবার ২৮ ডিসেম্বরের পরিকল্পিত ব্যাংক হলিডে হওয়ার সাথে সাথে মন্ত্রীরা নিষেধাজ্ঞাগুলি সহজ করতে পাঁচ দিনের ছুটির দিনটিকে টার্গেট করছেন। তবে অল্প বয়স্ক শিশুদের ক্রিসমাস সময়কালে যে কোনও সংখ্যক সীমাবদ্ধতা থেকে অব্যাহতি দেওয়া হতে পারে।

সেইজ সাব-গ্রুপের সদস্য ড. থমাস হাউস বলেছেন, সব কিছুতেই ঝুঁকি রয়েছে এবং ক্রিসমাসে পরিবারের সাথে দেখা একটি গ্রহণযোগ্য ঝুঁকি হিসাবে দেখা হচ্ছে। ব্রিটেনের জনস্বাস্থ্য এর পরিচালক ডাঃ সুসান হপকিন্স বলেন : “আমরা খুব আগ্রহী যে আমাদের ক্রিসমাস অতি নিকটে। এর জন্য আমাদের সকলের প্রয়োজন এই জাতীয় নিষেধাজ্ঞার সময়কালে এবং এমনকি ডিসেম্বরের শুরুতে করোনা আক্রান্তের সংখ্যা যতটা সম্ভব কমিয়ে রাখা এবং পরিবারগুলির মধ্যে সংক্রমণ হওয়ার ঝুঁকি হ্রাস করার জন্য সর্বাত্মক চেষ্টা করা।
মন্ত্রীরা আগামী ২ রা ডিসেম্বর পরবর্তী সময়ের জন্য আঞ্চলিক বিধিনিষেধের নতুন ব্যবস্থা ঘোষণা করার কথা রয়েছে। এদিকে সরকারী বিজ্ঞানীরা সংক্রমণের উত্থান রোধে ক্রিসমাসের রানআপে ত্রি-স্তরের ব্যবস্থা জোরদার করার জন্য চাপ দিচ্ছেন।
তবে বরিস জনসন ক্রিসমাসের জন্য কোভিডের নিয়ম শিথিল করতে চান। ইংল্যান্ডের জনস্বাস্থ্য কর্মকর্তারা সতর্ক করে দিয়েছিলেন যে, শিথিল করণের প্রতিটি দিন পাঁচ দিনের কঠোর বিধিনিষেধের দাবী করবেনা তারা ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close