সমগ্র বিশ্ব

অবশেষে বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠিয়েছে চীন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়া জো বাইডেনকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বাইডেনের জয় নিশ্চিত হওয়ার প্রায় দুই সপ্তাহ পর বুধবার তাকে এই বার্তা পাঠান চীনা প্রেসিডেন্ট। এই বার্তায় তিনি বিশ্বের অন্যতম দুই পরাশক্তির মধ্যে  সৌহার্দপূর্ণ এবং স্থিতিশীল দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে ওঠার আশাবাদ ব্যক্ত করেন। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন’র প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের মারাত্মক অবনতি হয়েছে। বাণিজ্য যুদ্ধ, করোনাভাইরাস মহামারি, হংকংসহ নানা ইস্যুতে বিশ্বের দুই পরাশক্তির মধ্যকার সম্পর্ক কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। গত ৩ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে হারিয়ে জো বাইডেনের বিজয় নিশ্চিত হলে বিশ্বের বহু দেশ তাকে অভিনন্দন জানালেও  নীরব ছিল চীন। গত ১৩ নভেম্বরে চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় নতুন মার্কিন প্রেসিডেন্টকে অভিনন্দন জানালেও নীরবতা বজায় রেখেছিলেন প্রেসিডেন্ট শি জিনপিং।

সেই নিরবতার অবসান ঘটিয়ে বুধবার বাইডেনকে পাঠানো বার্তায় শি জিনপিং বলেন, ‘চীন-যুক্তরাষ্ট্রের মধ্যে হৃদ্যতাপূর্ণ ও স্থিতিশীল সম্পর্ক উন্নয়ন কেবল উভয় দেশের জনগণের মৌলিক স্বার্থের জন্যই কাম্য নয় বরং আন্তর্জাতিক সম্প্রদায়েরও সাধারণ আশাবাদ পূরণ করে।’ রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ায় প্রকাশিত অভিনন্দন বার্তায় চীনা প্রেসিডেন্ট আরও বলেন, ‘আশা করি উভয় পক্ষ যুদ্ধ ও সংঘাত হীনতার মূল্যবোধ সমুন্নত রাখবে, পারস্পারিক শ্রদ্ধাবোধ এবং উভয় পক্ষের স্বার্থরক্ষা করে সহযোগিতাকে এগিয়ে নেবে এবং বিরোধ নিয়ন্ত্রণ ও প্রশমণ করে সহযোগিতার ওপর জোর দেবে।’

এছাড়া, একই দিন যুক্তরাষ্ট্রের নতুন ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া কমলা হ্যারিসকেও অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চীনের ভাইস প্রেসিডেন্ট ওয়াং কুইসান।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close