সোনার বাংলাদেশ

ভাস্কর্য আর মূর্তি দুটো এক জিনিস নয়: ধর্ম প্রতিমন্ত্রী

ভাস্কর্য আর মূর্তি-এক নয় উল্লেখ করে নতুন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেছেন, বিষয়টি নিয়ে ‘ভুল বোঝাবুঝি’ হচ্ছে।

রবিবার (২৯ নভেম্বর) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে এক মতবিনিময় সভায় ভাস্কর্য বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে ধর্ম প্রতিমন্ত্রী এ কথা বলেন। ধর্ম প্রতিমন্ত্রী হিসেবে গত সপ্তাহে শপথ নেওয়া ফরিদুল হক খান এদিন মন্ত্রণালয়ে প্রথম অফিস করেন।

প্রতিমন্ত্রী বলেন, ভাস্কর্য আর মূর্তি এক জিনিস নয়। পাকিস্থানে যান, ভারতে যান, সরাবিশ্বে যে কোনো রাষ্ট্রে যান না কেস সব জায়গাতে ভাস্কর্য আছে।

তিনি বলেন, ভাস্কর্য যদি মূর্তি হয়, তাহলে টাকার ভেতরে বঙ্গবন্ধুর ছবি আছে, আগে যারা ছিলেন তাদের ছবি ছিল, সেগুলো পকেটে নিয়ে তো সবাই ঘুরে বেড়ায়।

ভাস্কর্য আর মূর্তি নিয়ে ‘বোঝার ভুল’ আছে উল্লেখ করে তিনি বলেন, মিশরে গিয়ে দেখেছি, সৌদি আরবেও আছে। বাংলাদেশে যারা এটা নিয়ে আলোচনা করছে, তাদের চিন্তা করতে হবে যে, মুর্তি আর ভাস্কর্য এক নয়।

এ বিষয়ে সবাইকে বোঝাতে পারলে একটি সমাধান আসবে বলে আশা প্রকাশ করেন জামালপুরের ইসলামপুরের এমপি ফরিদুল হক খান।

ভাস্কর্য আর মূর্তি যদি আলাদা বিবেচনা করা হয়, তাহলে ভাস্কর্য রক্ষা করা যেতে পারে, আর মূর্তি করা যাবে না, সাংবাদিকরা এমন প্রশ্ন করলে প্রতিমন্ত্রী বলেন, না না মোটেই না। সনাতন ধর্মের যারা আছেন, তারা তাদের ধর্ম পালন করবেন। এটা নিয়ে তো কোনোদিন কিছু হয়নি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close