সোশ্যাল মিডিয়া

তুরস্কে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে ৩২ কোটি টাকা করে জরিমানা

তুরস্কে শীর্ষস্থানীয় কয়েকটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে তিন কোটি তার্কিশ লিরা করে জরিমানা করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় ৩২ কোটি ৩৬ লাখ ১৮ হাজার ১৭৪ টাকা। শুক্রবার শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে তুরস্কের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কর্তৃপক্ষ (বিটিকে) এ জরিমানা আরোপ করে। স্থানীয় প্রতিনিধি নিয়োগে ধারাবাহিক ব্যর্থতার দায়ে প্রতিষ্ঠানগুলোকে এ জরিমানা করা হয়।

দৈনিক ১০ লাখের বেশি বার ভিজিট করা হয় এমন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোকে এই জরিমানার আওতায় আনা হয়েছে। এর মধ্যে টুইটার, ফেসবুক, ইনস্টাগ্রাম, ইউটিউব, পেরিস্কোপ, লিংকডইন, ডেইলি মোশন ও টিকটকের মতো জনপ্রিয় প্ল্যাটফর্মগুলোও রয়েছে। তাদের প্রত্যেককে পৃথকভাবে ৩২ কোটি টাকা করে জরিমানা করা হয়েছে।

গত ১ অক্টোবর থেকে তুরস্কে সোশ্যাল মিডিয়া সংক্রান্ত নতুন আইন কার্যকর হয়েছে‍। নতুন আইন প্রণয়নের প্রথম ৩০ দিনের মধ্যে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিতে ব্যর্থতার দায়ে তাদের ১০ মিলিয়ন তার্কিশ লিরা জরিমানা করা হয়। এরপর দ্বিতীয় দফায় ৩০ মিলিয়ন তার্কিশ লিরা করে জরিমানা করা হয়।

ইয়েনি সাফাকের খবরে বলা হয়েছে, ৯০ দিনের মধ্যে এ নিয়োগ সম্পন্ন না করলে প্ল্যাটফর্মগুলোতে তুর্কি বিজ্ঞাপনদাতাদের বিজ্ঞাপন নিষিদ্ধ করে দেওয়া হবে। তাতেও কাজ না হলে ব্যান্ডউইথ কমিয়ে দেওয়া হবে। তবে স্থানীয় প্রতিনিধি নিয়োগ দিলে জরিমানার ৭৫ শতাংশ ছাড় দেওয়া হবে এবং ফের প্রয়োজনীয় ব্যান্ডউইথ দেওয়া হবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close