খেলাধুলা

টেস্টে ৩৬ রানে অলআউট, লজ্জার হার ভারতের

৩৬ রানে মাঠ ছাড়তে হবে ভারতের মতো শক্তিশালী দলকে, এটা কারও হয়তো চিন্তায় ছিল না। কিন্তু অস্ট্রেলিয়ার কাছে নাস্তানাবুদ হয়ে লজ্জার এই রান নিয়ে খেলা শেষ করতে হয়েছে ভারতীয় দলকে।

অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে ২৪৪ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হয় বিশ্বের সেরা ব্যাটিং লাইনআপ সমৃদ্ধ ভারত! অজিরা আড়াই দিনে ম্যাচটি জিতে নিল ৮ উইকেটে!

টেস্ট ক্রিকেটে এটাই ভারতের সর্বনিম্ন স্কোর। আর টেস্ট ক্রিকেটের ১৫০ বছরের ইতিহাসে এই স্কোর আছে ৭ নম্বরে। ১১৮ বছর আগে ১৯০২ সালে বার্মিংহামে ইংল্যান্ডের বিপক্ষে ঠিক ৩৬ রানেই অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া। তাদের এই লজ্জা আছে ৬ নম্বরে।

টেস্ট ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার নজির রয়েছে নিউজিল্যান্ডের। ১৯৫৫ সালে অকল্যান্ডে সেই ইংল্যান্ডের বিপক্ষেই কিউইরা মাত্র ২৬ রানে অলআউট হয়েছিল। পরের চারটি স্কোর যথাক্রমে ৩০, ৩০, ৩৬, ৩৬-সবগুলো একই দলে-দক্ষিণ আফ্রিকা।

এর আগে টেস্ট ক্রিকেটে ভারতের সর্বনিম্ন স্কোর ছিল ৪২। ১৯৭৪ সালের ২০ জুন লর্ডস টেস্টে এই কলঙ্কের দাগ লেগেছিল ভারতের গায়ে। সেই দলটি ছিল অজিত ওয়াদেকারের নেতৃত্বাধীন। ৪৬ বছর পর আজ ৩৬ রানে হারিয়ে অজিতকে যেন সেই লজ্জা থেকে রেহাই দিলেন ক্রিকেট জগতের এক নম্বর ব্যাটসমান ও ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close