ইংল্যান্ডটপ স্টোরিজ

ভারত সফর হচ্ছে না ব্রিটিশ প্রধানমন্ত্রীর

নতুন করোনাভাইরাসের বিস্তার পর্যবেক্ষণ করার প্রয়োজনিয়তার কথা উল্লেখ করে চলতি মাসের শেষের ভারত সফর বাতিল করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ভারতের প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল তার।

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্রের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী আজ মঙ্গলবার সকালে ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গে কথা বলেছেন। এ সময় বরিস পরিকল্পনা অনুসারে এই মাসের শেষে ভারত যেতে পারবেন না বলে দুঃখ প্রকাশ করেন।

তিনি জানান, গতরাতে আবারও লকডাউন ঘোষণা করা হয়েছে। দ্রুত হারে নতুন প্রজাতির করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। এমন পরিস্থিতিতে অভ্যন্তরীণ পরিস্থিতির ওপর নজর রাখতে ব্রিটেনে থাকতে চান জনসন। যা ব্রিটেনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এই মুখপাত্র জানান, প্রধানমন্ত্রী বরিস বলেছেন, তিনি আশা করছেন ২০২১ সালের প্রথমার্ধে তিনি ভারত সফর করতে সক্ষম হবেন। এর পরে যুক্তরাজ্যের জি -৭ শীর্ষ সম্মেলনে ভরতের প্রধানমন্ত্রী মোদি অতিথি হিসাবে অংশ নেবেন।

২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ গ্রহণ করেছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছিলেন, প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে বরিস জনসনের উপস্থিতি নতুন যুগ এবং ভারত-যুক্তরাজ্য সম্পর্কের নতুন পর্যায়ের প্রতীক হয়ে উঠবে। নির্ধারিত ওই সফরে দুই দেশের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলা নিয়ে আলোচনার কথা ছিল।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close