ইংল্যান্ড

করোনাভাইরাসে মৃত্যুঝুঁকি কমাতে পারে আর্থারাইটিসের ওষুধ: ব্রিটিশ জরিপ

করোনাভাইরাসে মারাত্মকভাবে আক্রান্ত মানুষের মৃত্যুঝুঁকি এক চতুর্থাংশ কমিয়ে দিতে পারে আর্থারাইটিসের একটি ওষুধ। ব্রিটিশ একটি জরিপে দেখা গেছে, রোগীকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে প্রবেশ করানোর ২৪ ঘণ্টার মধ্যে ওই ওষুধটি প্রয়োগ করা হলে মৃত্যু ঝুঁকি কমে যায়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

ব্রিটিশ সরকারের অর্থায়নে ইম্পেরিয়াল কলেজের নেতৃত্বে পরিচালিত এক জরিপে দেখা গেছে আর্থারাইটিসের চিকিৎসায় দীর্ঘ দিন ধরে ব্যবহার হয়ে আসা টোসিলিজুমাব নামের ওষুধটি আইসিইউতে নেওয়ার পরই প্রয়োগ করা হলে মৃত্যুঝুঁকি ২৪ শতাংশ কমে যায়। এছাড়া এতে রোগীর আইসিইউতে অবস্থানের সময়ও সাত থেকে দশদিন কমে যায় বলে এক বিবৃতিতে জানিয়েছে ব্রিটিশ স্বাস্থ্য মন্ত্রণালয়।

জরিপে যেসব রোগীর তথ্য নেওয়া হয়েছে তাদের অন্য ওষুধের পাশাপাশি আর্থারাইটিসের ওষুধ প্রয়োগ হয়েছে। জরিপের এই ফলাফলটি পর্যালোচনা জার্নালে প্রকাশের অপেক্ষায় রয়েছে।  যুক্তরাজ্যের উপপ্রধান মেডিক্যাল অফিসার জোনাথন ভ্যান ট্যাম এক বিবৃতিতে বলেছেন, করোনায় আক্রান্ত হয়ে নিবিড় পরিচর্যা কেন্দ্রে যাওয়া রোগীদের টিকে থাকা বৃদ্ধিতে এই গবেষণা একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি।

নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাসের সংক্রমণে যুক্তরাজ্যে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। দেশটির প্রায় ছয় কোটি ৭০ লাখ মানুষকে লকডাউনে রাখা হয়েছে। গণহারে টিকা প্রয়োগ শুরুর আগে হাসপাতালে নেওয়ার প্রয়োজন পড়া রোগীদের সংখ্যা বাড়বে বলেও ব্যাপক উদ্বেগ রয়েছে।

নতুন জরিপের ফলাফল হাসপাতালে নেওয়া রোগীদের মৃত্যুর হার কমাবে বলে আশা করা হচ্ছে। এই জরিপের ফলে চিকিৎসকরা আর্থারাইটিসের ওষুধ প্রয়োগে উৎসাহিত হবে বলে মনে করা হচ্ছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close