আমাদের কমিউনিটি

ভ্যাকসিনে অনাগ্রহী ৪২ শতাংশ ব্রিটিশ বাংলাদেশি

করোনাভাইরাসের ভ্যাকসিন নিতে আগ্রহী নন ৪২ শতাংশ ব্রিটিশ বাংলাদেশি। এক ধরনের ভীতি ও শঙ্কা থেকে তারা ভ্যাকসিন নিতে চাইছেন না। ক‌রোনা প‌রি‌স্থি‌তির ভয়াবহতা ও প্রতি‌দিন হাজা‌রো মানু‌ষের মৃত‌্যুর মি‌ছি‌লের ম‌ধ্যে বাংলা‌দেশি, পা‌কিস্তানি ও অশ্বেতাঙ্গসহ জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়ের ম‌ধ্যে এমন অনাগ্রহ ও ভী‌তির খবর উদ্বিগ্ন ক‌রে তু‌লে‌ছে ব্রিটে‌নের নী‌তি‌নির্ধারক‌দের।

ব্রিটিশ সরকারের বৈজ্ঞানিক উপ‌দেষ্টা‌দের হা‌তে থাকা তথ‌্য অনুসা‌রে, ৪২ শতাংশ বাংলা‌দেশি ভ‌্যাক‌সিন নি‌তে একেবারেই আগ্রহী নন।

ব্রিটিশ সরকা‌রের বৈজ্ঞানিক উপ‌দেষ্টা‌রা বলছেন, ভ‌্যাক‌সি‌নের উপর ভরসার অভাব র‌য়েছে বাংলা‌দেশি ক‌মিউনি‌টি‌তে। ভ‌্যাক‌সি‌নের বিশ্বস্ততা তুলে ধরে প্রস্ততকারক, সরবরাহকারী এবং কমিউনিটি নেতৃবৃন্দ মানু‌ষের কা‌ছে জোরা‌লো ও সমন্বিতভা‌বে ভ‌্যাক‌সি‌ন গ্রহ‌ণের আহ্বান জানা‌লে প‌রি‌স্থি‌তির উত্তরণ সম্ভব ব‌লে মত দেন তারা।

লিডসভি‌ত্তিক এক‌টি মস‌জি‌দের ইমাম ও ইমাম‌দের ন‌্যাশন‌্যাল উপ‌দেষ্টা বোর্ডের সদস‌্য ক্বারী আসিম মুসলমান ক‌মিউ‌নি‌টির ম‌ধ্যে ভ‌্যাক‌সিন নি‌তে আগ্রহ সৃ‌ষ্টি কর‌তে প্রচার কার্যক্রম শুরু ক‌রে‌ছেন।

ইউ‌কে বাংলা প্রেসক্লাব সভাপতি কে এম আবু তা‌হের চৌধুরী শ‌নিবার বাংলা ট্রিবিউন‌কে ব‌লেন, আমরা ইউ‌কে বাংলা প্রেসক্লা‌বের পক্ষ থে‌কে বাংলা‌দেশি কমিউনিটির মানুষজন‌কে উদ্বুদ্ধ কর‌তে আনুষ্ঠানিক প্রচার শুরু কর‌ছি।

তিনি জানান, তার আশি বছ‌রের বে‌শি বয়সী অন্তত তিন জন আত্মীয় লন্ড‌নে ভ‌্যাক‌সিন নি‌য়ে‌ছেন। তা‌দের শরী‌রে কোন ধর‌নের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি। ব্রিটে‌নে হাজার হাজার মানুষ মারা যা‌চ্ছেন প্রতি‌দিন ক‌রোনায় মারা যা‌চ্ছেন। এই মুহু‌র্তে ভ্যাকসিন ছাড়া কোনও বিকল্প নেই। ‘ক‌মিউনিটির মানু‌ষের প্রতি আম‌া‌দের আহ্বান, নি‌জে ভ‌্যাক‌সিন নিন, অন্যকে উৎসা‌হিত করুন’, বলেন তিনি।

এদিকে অশ্বেতাঙ্গ, এমন‌কি ইস্টার্ন ইউ‌রোপিয়ান কমিউনিটিতে ভ্যাকসিনের প্রতি অনাগ্রহের খবর উঠে এসেছে স্কাই নিউ‌জের খব‌রে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close