সমগ্র বিশ্ব

ফেব্রুয়ারিতেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা ৫ লাখে পৌঁছাবে: বাইডেন

আগামী ফেব্রুয়ারিতেই যুক্তরাষ্ট্রে করোনায় মৃতের সংখ্যা পাঁচ লাখে পৌঁছাবে। বৃহস্পতিবার হোয়াইট হাউজে নিজের এমন আশঙ্কার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আমেরিকানদের সতর্ক করে দিয়ে বাইডেন বলেছেন, করোনা মহামারি নিয়ে সামনে এখনও অনেক কঠিন দিন রয়েছে। পরিস্থিতি উন্নতির বদলে অবনতির দিকে যাচ্ছে। আগামী মাসেই মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়াতে পারে।

তিনি বলেন, গত এক বছর আমরা কেন্দ্রীয় সরকারের ওপর নির্ভর করতে পারিনি। এই ব্যর্থতার জন্য আমাদের মর্মান্তিক মূল্য দিতে হয়েছে। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৪ মিলিয়নেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। চার লাখ আট হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা আমেরিকাতেই সবচেয়ে বেশি।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। এক পর্যায়ে উৎপত্তিস্থল চীনে ভাইরাসটির প্রাদুর্ভাব কমলেও বিশ্বের অন্যান্য দেশে এর প্রকোপ বাড়তে শুরু করে। চীনের বাইরে করোনাভাইরাসের প্রকোপ ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে গত ১১ মার্চ দুনিয়াজুড়ে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে। এরইমধ্যে করোনার টিকাও আবিষ্কৃত হয়েছে।

শুক্রবার ওয়ার্ল্ডোমিটারস জানিয়েছে, করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা যুক্তরাষ্ট্রে। সেখানে মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৫১ লাখ ৯৬ হাজার ৮৬। মৃত্যু হয়েছে চার লাখ ২০ হাজার ২৮৫ জনের।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close