ইংল্যান্ড

পরমাণু সমঝোতা মেনে চলার জন্য ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন, ব্রিটিশ মন্ত্রী

পশ্চিম এশিয়া ও আফ্রিকা বিষয়ক ব্রিটিশ উপ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লোরলি পরমাণু সমঝোতা মেনে চলার জন্য ইরানের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি এই সমঝোতার ব্যাপারে ব্রিটেনসহ ইউরোপীয় দেশগুলোর প্রতিশ্রুতিভঙ্গের বিষয়টি চেপে গিয়ে বলেছেন, ইরানের উচিত ইউরেনিয়াম সমৃদ্ধ করা সম্পর্কে পরমাণু সমঝোতায় দেয়া নিজের প্রতিশ্রুতি রক্ষা করা।

তিনি আরবি দৈনিক আশ-শারকুল আওসাতকে দেয়া সাক্ষাৎকারে এ আহ্বান জানান। ব্রিটিশ উপ পররাষ্ট্রমন্ত্রী তার ভাষায় ‘সংশোধিত’ পরমাণু সমঝোতায় ফিরে আসার যে আগ্রহ নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেখিয়েছেন তাকে স্বাগত জানান।

জেমস ক্লোরলি দাবি করেন, ইরানকে আন্তর্জাতিক অঙ্গনে ফিরে আসতে হবে এবং এ ব্যাপারে ব্রিটেন বহুদিন আগে থেকে নিজের অবস্থান স্পষ্ট করেছে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী

ব্রিটিশ উপ পররাষ্ট্রমন্ত্রী এমন সময় এ বক্তব্য দিলেন যখন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গত রোববার এক ভাষণে বলেন, ইরান তখনই পরমাণু সমঝোতায় নিজের দেয়া প্রতিশ্রুতিতে ফিরে যাবে যখন আমেরিকা তেহরানের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা কার্যকরভাবে প্রত্যাহার করে নেবে। তিনি আরো বলেন, এটি ইসলামি প্রজাতন্ত্র ইরানের চূড়ান্ত ও অপরিবর্তনীয় নীতি এবং এ ব্যাপারে ইরানের নীতি নির্ধারকদের মধ্যে ঐক্যমত্য রয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close