ইংল্যান্ড

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারতীয় কার্যালয়ের সম্পত্তি জব্দ

যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ভারতীয় কার্যালয়ের ১৭ কোটি ৬৬ লাখ রুপি মূল্যের স্থাবর সম্পত্তি অধিগ্রহণ করেছে দেশটির আইনপ্রয়োগকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে জানা গেছে, অর্থ পাচার সংক্রান্ত একটি মামলার অংশ হিসেবে এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত কয়েক বছর ধরেই অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের কার্যালয়ে বেশ কয়েকবার তল্লাশি চালিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। তাদের দাবি, অ্যামনেস্টি ইন্ডিয়া বহুদিন ধরেই বিদেশ থেকে অবৈধভাবে অর্থ গ্রহণ করছে এবং তার মাধ্যমে ‘ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ্যাক্ট’ বা এফসিআরএ লঙ্ঘন করে আসছে।

বস্তুত ২০১৮ সালেই এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট (ইডি) ভারতে অ্যামনেস্টির সব ব্যাঙ্ক অ্যাকাউন্ট জব্দ করে দিয়েছিল। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে গিয়ে মানবাধিকার সংগঠনটি সাময়িক অব্যাহতি পেলেও পরে তাদের বিরুদ্ধে ইডি ২০২০ সালে আবার একই ধরনের পদক্ষেপ নেয়। এক পর্যায়ে ভারতে কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয় অ্যামনেস্টি। আর এবার সংগঠনটির স্থাবর সম্পত্তি অধিগ্রহণের কথা জানালো ইডি।

অবশ্য, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বরাবরই দাবি করে আসছে যে ভারতীয় ও আন্তর্জাতিক আইনের সঙ্গে সঙ্গতি রেখে তারা তাদের কার্যক্রম পরিচালনা করেছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close