টপ স্টোরিজসমগ্র বিশ্ব

ভ্যাকসিনে অনিয়ম, আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

করোনাভাইরাসের ভ্যাকসিন ঠিকমতো বণ্টন করতে না পারার অভিযোগে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন আর্জেন্টিনার স্বাস্থ্যমন্ত্রী জিনস গঞ্জালেজ। তার বিরুদ্ধে অভিযোগ, দেশটিতে ঝুঁকিপূর্ণ গ্রুপ ও সম্মুখসারীর যোদ্ধাদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন পাওয়ার কথা থাকলেও নীতিমালার বাইরে গিয়ে অনেকেই সেখানে ভ্যাকসিন নিয়েছেন। সমালোচনার মুখে স্থানীয় সময় গতকাল শুক্রবার জিনস গঞ্জালেজ পদত্যাগ করেছেন।

বার্তা-সংস্থা রয়টার্স জানায়, সঠিক প্রক্রিয়া অনুসরণ না করে দেশটিতে কমপক্ষে ১০ জন ভ্যাকসিন নিয়েছেন। তাদের মধ্যে এক প্রবীণ সাংবাদিকও আছেন।

ওই সাংবাদিক জানান, সঠিক প্রক্রিয়ার ভ্যাকসিন পাওয়ার নিশ্চয়তা না থাকায় তিনি সরাসরি মন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছিলেন। এরপরই তাকে ভ্যাকসিনের ডোজ দেওয়া হয়েছে।

দুটি সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, গণমাধ্যমে ভ্যাকসিন নিয়ে সমালোচনার মুখে গতকাল আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ দেশটির স্বাস্থ্যমন্ত্রীকে পদত্যাগ করতে বলেছিলেন।

গতকাল টুইটারে পোস্ট করা এক চিঠিতে স্বাস্থ্যমন্ত্রী জিনস গঞ্জালেজ জানান, তিনি ‘যখন ছিলেন না’, তখন তার অফিসের ‘অনিচ্ছাকৃত বিভ্রান্তির কারণে’ কয়েকজন ভ্যাকসিন দেওয়ার সঠিক প্রক্রিয়াটি অনুসরণ করেননি।

সম্প্রতি বেশ কয়েকটি দেশে ভ্যাকসিন নিয়ে দুর্নীতির অভিযোগ জানা গেছে। কয়েকটি দেশে সীমিত ভ্যাকসিন সরবরাহের মধ্যেই নিয়ম না মেনে অনেকে অন্য উপায়ে ভ্যাকসিন নিয়েছেন। ভ্যাকসিন কেলেঙ্কারির ঘটনায় এর আগে পেরুর স্বাস্থ্যমন্ত্রীও পদত্যাগ করেন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close