বিনোদন

ফের পাকিস্তানে নিষিদ্ধ ’টিকটক’

জনপ্রিয় ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে পাকিস্তানের একটি আদালত। ‘অশ্লীল কন্টেন্ট’ প্রচারের দায়ে ছয় মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো দেশটিতে অ্যাপটি নিষিদ্ধ হলো। বৃহস্পতিবার অ্যাপটির বিরুদ্ধে দায়েরকৃত এক পিটিশনের শুনানির সময় পেশোয়ার হাইকোর্টের প্রধানবিচারপতি কায়সার রশিদ খান এই আদেশ দেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত বছরের অক্টোবরে পাকিস্তানের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ একই ধরনের অভিযোগে টিকটক নিষিদ্ধ করে। ওই সময়ে বলা হয় অ্যাপটি অনৈতিক এবং অশ্লীল কন্টেন্ট বাছাই করতে ব্যর্থ হয়েছে। তবে এর দশ দিনের মাথায় নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হয়। সেই সময়ে বলা হয় টিকটক কর্তৃপক্ষ অশ্লীল কন্টেন্ট প্রচারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে আশ্বস্ত করেছে।

বৃহস্পতিবার বিচারপতি কায়সার রশিদ খান বলেন জনপ্রিয় প্লাটফর্মটিতে প্রকাশ হওয়া কিছু ভিডিও পাকিস্তানি সমাজে গ্রহণযোগ্য নয়। একই সঙ্গে তিনি দেশটির ইন্টারনেট নিয়ন্ত্রকদের ওই অ্যাপটি ততক্ষণ নিষিদ্ধ করার আদেশ দেন যতক্ষণ এটি আদালতের কাছে গ্রহণযোগ্য কন্টেন্ট নিয়ন্ত্রণের ব্যবস্থা না নেয়। পাকিস্তান টেলিকমিউনিকেশনস কর্তৃপক্ষ (পিটিএ) জানিয়েছে আদালতের আদেশ বাস্তবায়ন করা হবে।

তবে আদালতের আদেশ চ্যালেঞ্জ করার ঘোষণা দিয়ে টিকটক বলছে কন্টেন্ট পর্যবেক্ষণ করার গাইডলাইন তাদের রয়েছে। কোম্পানিটির এক বিবৃতিতে বলা হয়, টিকটক তৈরি হয়েছে সৃষ্টিশীল অভিব্যক্তি প্রকাশের জন্য। অসঙ্গত কন্টেন্ট বাইরে রাখার কঠোর সেফগার্ডও রয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close