ইংল্যান্ডটপ স্টোরিজ

অক্সফোর্ডের ভ্যাকসিনকে নিরাপদ: বৃটেন

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভাইরাসের ভ্যাকসিনকে নিরাপদ ঘোষণা করেছে বৃটেন। দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ এই ঘোষণা দিয়েছে। সংস্থাটি জানিয়েছে, বৃটেনে অক্সফোর্ডের ভ্যাকসিন গ্রহণ করা ১ কোটি ৮১ লাখ মানুষের মধ্যে মাত্র ৩০ জনের মধ্যে রক্ত জমাট বাঁধা সমস্যা দেখা গেছে। ২৪শে মার্চ পর্যন্ত পাওয়া তথ্য বিশ্লেষণ করে সংস্থাটি এ সিদ্ধান্তে পৌঁছেছে।

এমএইচআরএ জানিয়েছে, এখনো রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিনের সরাসরি কোনো সম্পর্কের বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। তাছাড়া, ভ্যাকসিন প্রদান করা মানুষের সংখ্যার হিসেবে রক্ত জমাট বাঁধার ঘটনা একেবারেই সামান্য। তাই এ নিয়ে উদ্বিগ্ন না হওয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি। রক্ত জমাট বাঁধার সঙ্গে ভ্যাকসিনের যোগাযোগ রয়েছে কিনা তা নিশ্চিত হতে গবেষণা চলছে।

স্কাই নিউজ জানিয়েছে, টিকা নেয়ার পর অসুস্থতায় যে সাত জনের মৃত্যু হয়েছে তাদের বিষয়ে গবেষণা চলছে।

এ নিয়ে এমএইচআরএ’র প্রধান নির্বাহী ড. জুন রাইন বলেন, অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ ভ্যাকসিন মহামারি মোকাবিলায় যে ভূমিকা রাখছে তা এই সামান্য ঝুঁকির তুলনায় অনেক বেশি। তাই মানুষের উচিত সুযোগ পাওয়া মাত্রই ভ্যাকসিন গ্রহণ করা। সংস্থাটির হিসাবে, এখন পর্যন্ত ২২ জনের মধ্যে মস্তিষ্কে রক্ত জমাট বাঁধতে দেখা গেছে। এ ছাড়া, ৮ জনের মধ্যে প্লাটিলেটের স্বল্পতা দেখা গেছে। এই তথ্য গত বছরের ৯ই ডিসেম্বর থেকে এ বছরের ২১শে মার্চের মধ্যেকার সময়ে ভ্যাকসিন গ্রহণ করাদের ওপর জরিপ চালিয়ে পাওয়া গেছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close