ইংল্যান্ডটপ স্টোরিজ

করোনার যুক্তরাজ্য ধরন প্রাণঘাতী নয় : গবেষণা

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন যে ধরনটি পাওয়া গেছে সেটি অধিক সংক্রামক হলেও প্রাণঘাতী নয় বলে দাবি করেছেন গবেষকরা। সম্প্রতি দুটি গবেষণায় এ দাবি করা হয়। যদিও আগের এক গবেষণায় বিজ্ঞানীরা বলেছিলেন, করোনার এ ধরনটি (বি.১.১.৭ হিসেবে পরিচিত) অধিক সংক্রামক হওয়ার পাশাপাশি অধিক প্রাণঘাতীও। গবেষকরা বলছেন, আগের প্রভাবশালী ধরনগুলোর চেয়ে এটি ৪০ থেকে ৭০ শতাংশ বেশি সংক্রমণপ্রবণ।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানায়, নতুন গবেষণা দুইটির মধ্যে একটি গত সোমবার ‘দ্য লানসেট ইনফেকশিয়াস ডিজিজেস’ এ প্রকাশ করা হয়। সেখানে বলা হয়, ‍তারা হাসপাতালে ভর্তি গুরুতর অসুস্থ রোগীদের নমুনা পরীক্ষা করে এর সঙ্গে যুক্তরাজ্যে শনাক্ত ধরনের কোনো সম্পর্ক থাকার প্রমাণ খুঁজে পায়নি। এর বাইরে গবেষকরা করোনাভাইরাস সংক্রমণ নিয়ে লন্ডনের হাসপাতালে ভর্তি হওয়া ৪৯৬ জন রোগীর তথ্যও তাদের গবেষণাপত্রে সংযুক্ত করেছেন।

অন্য গবেষণাপত্রটি একই দিন ‘দ্য লানসেট পাবলিক হেল্থ’ এ প্রকাশ পায়। সেখানে বলা হয়, লোকজন করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর যে ধরনের উপসর্গ বা যে সময় ধরে রোগে ভোগার কথা জানিয়েছেন তার সঙ্গে যুক্তরাজ্যের ধরনটির কোনো সম্পর্ক থাকার সন্তোষজনক প্রমাণ তারা পাননি।

প্রসঙ্গত, করোনাভাইরাসের বি.১.১.৭ ধরনটি ২০২০ সালের সেপ্টেম্বরে প্রথম যুক্তরাজ্যে শনাক্ত হয়। তারপর থেকে বিশ্বের শতাধিক দেশে এটি ছড়িয়ে পড়েছে। নতুন ধরনটির জেনেটিক কোডে ২৩টি মিউটেশন রয়েছে। মিউটেশনের এ সংখ্যা তুলনামূলকভাবে অনেক বেশি। এ মিউটেশনগুলোর কয়েকটির কারণে ধরনটি আরও সহজে ছড়িয়ে পড়ার সক্ষমতা অর্জন করেছে।

 

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close