টপ স্টোরিজসমগ্র বিশ্ব

‘পাকিস্তান অক্সিজেন দিতে রাজি, কিন্তু বাধা দিচ্ছে মোদি সরকার’

ভারতে করোনা পরিস্থিতির অবনতির জেরে বিশ্বের বহু দেশ সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। পশ্চিমা দেশগুলোর পাশাপাশি প্রতিবেশী পাকিস্তানও জরুরি পরিষেবা দিয়ে সাহায্য করার আগ্রহ প্রকাশ করেছে। তবে এরইমধ্যে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ আনলো পাঞ্জাব কংগ্রেস। সোমবার পাঞ্জাবের প্রদেশ কংগ্রেস সভাপতি সুনীল জাখর অভিযোগ করেছেন, পাকিস্তান অক্সিজেন রফতানি করতে চাইলেও কেন্দ্রের অসহযোগিতার জন্য সেটি পাচ্ছে না পাঞ্জাব।

তিনি বলেছেন, পাকিস্তানের ভারী শিল্পগুলো যথেষ্ট অক্সিজেন সরবরাহ করতে পারে। মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং পাকিস্তান থেকে আমদানি করতেও রাজি। কিন্তু মাঝখানে চলে আসছে কেন্দ্রীয় সরকার।

সোমবার রাজ্য সরকারের বিশেষ কেবিনেট বৈঠকে অংশ নেন জাখর। সেই বৈঠকে তিনি মোদি সরকারকে কাঠগড়ায় তোলেন। হুঁশিয়ারি দেন, রাজ্যে একজনেরও অক্সিজেনের অভাবে মৃত্যু হলে কেন্দ্র তার জন্য দায়ী থাকবে।তিনি জানিয়েছেন, মুখ্যমন্ত্রী বিষয়টি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দৃষ্টিগোচর করেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়কেও জানিয়েছেন। কিন্তু কোনও ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সুনীল জাখর বলেন, যদি এই অক্সিজেন আমরা আমদানি করি, তাহলে রাজ্য সরকারই এর খরচ বহন করবে। রাজ্যের মানুষের জন্য এই অক্সিজেন অত্যন্ত জরুরি।

এদিকে, কংগ্রেস নেতা তথা অমৃতসরের এমপি গুরজিৎ সিং আউজলা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে আর্জি জানিয়েছেন, একটি বিশেষ করিডোর তৈরি করে যেন পাকিস্তান থেকে অক্সিজেন আনার ব্যবস্থা করে কেন্দ্রীয় সরকার। তিনি জানিয়েছেন, পাকিস্তান সরকার এবং সেখানকার স্বেচ্ছাসেবী সংগঠন ইধি ফাউন্ডেশন ভারতকে সাহায্যের প্রস্তাব দিয়েছে। সেই প্রস্তাব মুক্তহস্তে গ্রহণ করা উচিত। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close