ইংল্যান্ড

ভ্যাকসিনের এক ডোজই ৫০ শতাংশ সংক্রমণ কমিয়ে দেয়: ব্রিটিশ গবেষণা

কোভিড-১৯ ভ্যাকসিনের একটি ডোজ নিলেই তা সংক্রমণ মাত্রা ৫০ শতাংশ কমিয়ে দেয়। পাবলিক হেলথ ইংল্যান্ডের এক নতুন গবেষণায় এমনটাই জানা গেছে। মহামারি মোকাবেলায় ভ্যাকসিন কতখানি কার্যকরি তা আবারো প্রমাণ হলো এই গবেষণার মধ্য দিয়ে। দ্যা গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নেয়াদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা নিয়ে ওই গবেষণাটি চালানো হয়। এতেই দেখা গেছে, ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়ার তিন সপ্তাহের মধ্যে কোনো ব্যক্তি যদি কোভিডে আক্রান্ত হয়েও যায়, তারপরেও তার সংস্পর্শে আসা মানুষদের মধ্যে সংক্রমণের হার অনেক কমে যায়। এ ধরণের ব্যাক্তিদের পরিবারের মানুষদের মধ্যে গবেষণা চালিয়ে দেখা গেছে তাদের মধ্যে আক্রান্ত হওয়ার মাত্রা ৩৮ থেকে ৪৯ শতাংশ কম।

এ নিয়ে বৃটেনের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, আমরা জানি ভ্যাকসিন মানুষের জীবন বাঁচায়। এখন ব্যাপক তথ্য-উপাত্ত নিয়ে এ গবেষণা দেখাচ্ছে, ভ্যাকসিন নেয়া ব্যক্তি ভাইরাসটির সংক্রমণও কমিয়ে দেয়। এই মহামারির বিরুদ্ধে ভ্যাকসিনের সবচেয়ে শক্তিশালী দিক হচ্ছে, এটা আপনাকে সুরক্ষা দেবে এবং আপনার ঘরে কাউকে সংক্রমিত করার সম্ভাবনাও অনেকটা প্রতিরোধ করবে।

২৪ হাজার পরিবারের ভ্যাকসিন গ্রহণকারী ৫৭ হাজার মানুষের ওপর এই গবেষণা চালায় পাবলিক হেলথ ইংল্যান্ড। সংস্থাটির ভ্যাকসিন কার্যক্রমের প্রধান ম্যারি র‌্যামসি জানান, ভ্যাকসিন অসুস্থতার মাত্রা কমিয়ে দেয় এবং শত শত মানুষের মৃত্যু থামিয়ে দেয়। পাশাপাশি, অন্যদের মধ্যে কোভিড-১৯ সংক্রমণ কমিয়ে দিতেও কাজ করে ভ্যাকসিন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close