সোনার বাংলাদেশ

২ হাজার বেডে উন্নীত হচ্ছে সিলেট ওসমানী হাসপাতাল

সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ বজায় রাখার জন্য ১০ হাজার লিটার অক্সিজেন প্লান্ট স্থাপন করা হচ্ছে।

এ ছাড়া এ হাসপাতালকে ৯০০ থেকে ২০০০ বেডে উন্নীতকরণেরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির ষষ্ঠ সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ভার্চুয়ালি অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

বর্তমান করোনা মহামারির কারণে অক্সিজেনের চাহিদা বেড়েছে কয়েকগুণ। এ অবস্থায় অক্সিজেনের চাহিদা পুরণে ১০ হাজার লিটারের প্লাট বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া সিলেট বিভাগের বৃহৎ এই চিকিৎসাকেন্দ্রে সবসময়ই রোগীর চাপ লেগে থাকে। অতিরিক্ত রােগীর কারণে হিমশিম খেতে হয় চিকিৎসকসহ সংশ্লিস্টদের। এ অবস্থায় এই হাসপাতালকে ২ হাজার শয্যায় উন্নীতের সিদ্ধান্ত নেওয়া হয়।

সংশ্লিস্ট সূত্রে জানা যায়, ওসমানী হাসপাতালে বর্তমানে ১০ হাজার লিটারের সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট আছে। কিন্তু এটি চাহিদা পূরণে যথেষ্ট নয়। ফলে আরেকটি প্লান্ট স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভায় সিলেটের শাহী ঈদগাহ সংলগ্ন সংক্রামক ব্যাধি হাসপাতাল চত্বরে এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ২য় ইউনিট স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে গণপূর্ত অধিদপ্তর স্থান পরিদর্শন করে ভবন নির্মাণের প্রয়োজনীয় ব্যবস্থা নিবে বলে সভায় জানানো হয়।

সভায় এ হাসপাতালের সরকারি এ্যাম্বুলেন্স ব্যবহারকে উৎসাহিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ৭টি এ্যাম্বুলেন্স রয়েছে। বেসরকারি এ্যাম্বুলেন্সের তুলনায় এ হাসপাতালের এ্যাম্বুলেন্সের খরচ অনেক কম। স্বল্পমুল্যের সরকারি এ্যাম্বুলেন্স ব্যবহারের সুযোগের বিষয়টি সাধারণ মানুষ জানেনা । এছাড়া হাসপাতাল চত্বরে একইসাথে ৫টির বেশি বেসরকারি এম্বুলেন্স না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

এসময় ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন পররাষ্ট্রমন্ত্রীর সহধর্মিনী ও এ মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা কমিটির সদস্য সেলিনা মোমেন, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালক এবং এ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close