ইংল্যান্ডটপ স্টোরিজ

ব্রিটেনে জনসন অ্যান্ড জনসন-এর এক ডোজের ভ্যাকসিন অনুমোদন

জনসন অ্যান্ড জনসন-এর এক ডোজের ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে ব্রিটেন। শুক্রবার দেশটির  মেডিসিন অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি (এমএইচআরএ) এই অনুমোদন দিয়েছে। দেশটিতে অনুমোদন পাওয়া চতুর্থ ভ্যাকসিন এটি। ফরাসি বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন এই অনুমোদনকে স্বাগত জানিয়েছেন। তিনি টুইটারে লিখেছেন, আমরা যখন সবাইকে ভ্যাকসিন নিতে উৎসাহ দিচ্ছি। তখন এক ডোজের ভ্যাকসিনটি ভাইরাস থেকে জনগণকে সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। যখন ডাক পাবেন, ভ্যাকসিন নিতে চলে আসবেন।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেন, এটি যুক্তরাষ্ট্রের টিকাদান কর্মসূচির আরও একটি বড় হাতিয়ার। যা ইতোমধ্যে ১৩ হাজারের বেশি মানুষের জীবন বাঁচিয়েছে। আমরা এই মুহূর্তে চারটি নিরাপদ এবং কার্যকর ভ্যাকসিন মানুষকে দিতে পারছি যা এই ভাইরাস থেকে রক্ষা করতে সহায়তা করছে।

ব্রিটিশ সরকারের আশা, এক ডোজের ভ্যাকসিনটি আগামী দিনগুলোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যুক্তরাজ্যে আতঙ্ক ছড়ানো করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট থেকে সুরক্ষা পেতে দেশটির তরুণরা এই ভ্যাকসিন নিতে আগ্রহ প্রকাশ করেছে।

জনসন অ্যান্ড জনসনের কাছে ভ্যাকসিনটির ২ কোটি ডোজ অর্ডার দিয়েছে ব্রিটেন।

যুক্তরাষ্ট্রে ভ্যাকসিনটির ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, মাঝারি থেকে গুরুতর করোনভাইরাস সংক্রমণ প্রতিরোধে এই ভ্যাকসিনটি ৭২ শতাংশ কার্যকর।

এর আগে, ২৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের পাশাপাশি ভোক্তা ও শিল্প প্রতিনিধিদের সমন্বয়ে এফডিএ গঠিত ২২ সদস্যের কমিটির ভার্চুয়াল বৈঠক হয়। সেখানে জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত এক ডোজের করোনার টিকাকে কার্যকর ও নিরাপদ উল্লেখ করে তা ব্যবহারের অনুমোদন দেয় যুক্তরাষ্ট্রের একটি স্বতন্ত্র বিশেষজ্ঞ প্যানেল।

ফাইজার বা মডার্নার মতো ফ্রিজারে খুব কম তাপমাত্রায় রাখার দরকার হয় না জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত টিকা, সাধারণ ফ্রিজে রাখলেই চলে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close