ইংল্যান্ডখবর

ফের ম্যাড কাউ রোগ, চীনে নিষিদ্ধ ব্রিটিশ গরুর মাংস

যুক্তরাজ্যে গত মাসে একটি গরুর ম্যাড কাউ বা বোভাইন স্পঞ্জিফর্ম ইনসেফ্যালোপ্যাথি (বিএসই) রোগ শনাক্ত হয়েছে। এর জেরে দেশটি থেকে ৩০ মাসের চেয়ে কম বয়সী গরুর মাংস আমদানি নিষিদ্ধ করেছে চীন। শুল্ক প্রশাসনের এক বিবৃতিতে জানানো হয়েছে, এই নিষেধাজ্ঞা ২৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে।

ম্যাড কাউ রোগ ছড়িয়ে পড়ায় ১৯৯০ দশকে যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানি নিষিদ্ধ করে রাখে চীন। ২০১৮ সালে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহারে সম্মত হয় দুই দেশ। তবে নিষেধাজ্ঞা প্রত্যাহার হলেও এখনও মাংস কেনা শুরু করেনি চীন। আর আগেই কার্যকর হয়ে গেলো নতুন নিষেধাজ্ঞা।

সেপ্টেম্বরে যুক্তরাজ্যের অ্যানিমেল অ্যান্ড প্লান্ট হেলথ এজেন্সি (এপিএইচএ) জানায় সমারসেটের একটি খামারে ম্যাড কাউ রোগে আক্রান্ত গরু মিলেছে।

২০১৮ সালে যুক্তরাজ্য থেকে গরুর মাংস আমদানির ওপর প্রায় দুই দশক বহাল থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে চীন। ওই সময়ে ব্রিটিশ সরকার জানায় এই নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে যুক্তরাজ্য আগামী পাঁচ বছরে ২৫ কোটি ডলার আয় করবে লন্ডন। লন্ডন ও বেইজিংয়ের কর্মকর্তাদের মধ্যে কয়েক বছর ধরে দর কষাকষি এবং সাইট পরিদর্শনের ভিত্তিতে ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়।

এই বছরের সেপ্টেম্বরে ব্রিটিশ ভেড়ার মাংস আমদানির ওপর থেকে তয়েক দশকের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র। ম্যাড কাউ রোগের আশঙ্কায় ১৯৮৯ সালে প্রথম ব্রিটিশ ভেড়ার মাংস আমদানি নিষিদ্ধ করে ওয়াশিংটন।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close