আমাদের কমিউনিটিইংল্যান্ডএডিটর্স পিকসটপ স্টোরিজ

রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টসের স্টার্লিং প্রাইজের সংক্ষিপ্ত তালিকায় কেব্রিজ সেন্ট্রাল মস্ক

মুহি মিকদাদ : কেব্রিজ সেন্ট্রাল মসজিদকে রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস (আরআইবিএ) স্টার্লিং প্রাইজ ২০২১এরসংক্ষিপ্ত তালিকার একটি ভবন হিসেবে ঘোষণা করা হয়েছে, যা যুক্তরাজ্যের সবচেয়ে মর্যাদাপূর্ণ স্থাপত্য পুরস্কার, যুক্তরাজ্যেরসেরা নতুন ভবনের জন্য দেওয়া হয়েছে। 

ভবনটিইউরোপের প্রথম পরিবেশবান্ধব মসজিদমর্যাদাপূর্ণ RIBA পুরস্কারের ৫৪ টিজাতীয় বিজয়ীদের মধ্যে অন্যতম, ইতিমধ্যে গত মাসে ইংল্যান্ডের ইস্টের জন্য RIBA আঞ্চলিক পুরস্কারে একাধিক পুরস্কারজিতেছে। এটি এখন যুক্তরাজ্যের ছয়টি সেরা নতুন ভবনের একটি হিসেবে স্বীকৃত হয়েছে, যেখান থেকে স্টার্লিং পুরস্কার বিজয়ীনির্বাচিত হবে। জুরির সদস্যদের নাম এখনও ঘোষণা করা হয়নি। বিচারকরা কেমব্রিজ কেন্দ্রীয় মসজিদ প্রকল্পের প্রশংসা করেবলেন, এটিস্থাপত্য কিভাবে টেকসই এবং সমসাময়িক উপকরণ ব্যবহার করে ধর্মীয় সাংস্কৃতিক দর্শন এবং ঐতিহ্যকে মূর্তকরতে পারে তার একটি প্রদর্শন।  এটি একটি নতুন, একবিংশ শতাব্দী, সাম্প্রদায়িক ব্রিটিশ মসজিদ তৈরি করেছে যা তারস্থান এবং সময় উভয়ই নির্দিষ্ট এবং যা বৃহত্তর ইসলামী ধর্মীয় ভবনগুলির অনুরণন করে। ধর্মীয় স্থাপত্যে কাঠামোগতঅভিব্যক্তির বিশ্ববিখ্যাত ঐতিহ্যের সাথে কেমব্রিজে এটি অর্জন করা, তবুও কোন অসঙ্গতি ছাড়াই একটি উল্লেখযোগ্য অর্জন। 

পূর্বে ইসলাম চ্যানেলে রিপোর্ট করা হয়েছে, দ্য রয়েল ইনস্টিটিউট অফ ব্রিটিশ আর্কিটেক্টস (RIBA) গত মাসে ইস্ট অফ ইংল্যান্ডেরজন্য আঞ্চলিক পুরস্কারের জন্য মসজিদটি বেছে নিয়েছে, ‘গাছের খাঁজের মধ্যে শান্ত মরূদ্যানধারণার উপর ভিত্তি করে। জুরি এইপ্রকল্পেরঅনুকরণীয়উপাদান নির্বাচনের জন্য প্রশংসা করেছেন। মসজিদটিকেবহুমাত্রিক মসজিদহিসেবেও বর্ণনা করাহয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close