সমগ্র বিশ্ব

চীনে ‘কোরান মজিদ’ অ্যাপ নিষিদ্ধ করলো অ্যাপল

কোরান শরিফের জনপ্রিয় অ্যাপ ‘কোরান মজিদ’ এখন আর ডাউনলোড করতে পারবেন না চীনারা। এমনই সিদ্ধান্ত নিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল। চীনা কর্মকর্তাদের অনুরোধে এই সিদ্ধান্ত নেয় কোম্পানিটি। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

এমনিতে ‘কোরান মজিদ’ অ্যাপটি সারা বিশ্ব থেকে ডাউনলোড করা যায়। অ্যাপটির প্রায় দেড় লাখ রিভিউ রয়েছে।

ধারণা করা হচ্ছে, অবৈধ ধর্মীয় রচনা থাকায় অ্যাপটি অপসারণ করা হয়েছে। চীন সরকার বিবিসি’র মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

অ্যাপল সেন্সরশিপ অ্যাপটি অপসারণের বিষয়টি প্রথম নজরে আনে। এটি বিশ্বজুড়ে অ্যাপলের অ্যাপ স্টোর মনিটর করে।

অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান পিডিএমএস এক বিবৃতিতে বলেছেন, অ্যাপলের মতে, আমাদের কোরান মজিদ অ্যাপটি চীনা অ্যাপ স্টোর থেকে অপসারণ করা হয়েছে কারণ এতে অবৈধ কনটেন্ট রয়েছে।

কোম্পানিটি আরও বলেছে, আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন ও সংশ্লিষ্ট চীনা কর্তৃপক্ষে সঙ্গে যোগাযোগ করছি বিষয়টি সমাধানের জন্য।

পিডিএমএস জানায়, চীনে অ্যাপটির প্রায় ১০ লাখ ব্যবহারকারী রয়েছেন।

চীনের কমিউনিস্ট পার্টি আনুষ্ঠানিকভাবে ইসলামকে দেশটির একটি ধর্ম বলে স্বীকার করে। কিন্তু চীনের বিরুদ্ধে জিনজিয়াং প্রদেশে উইঘুর সংখ্যালঘু মুসলিমদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ রয়েছে।

অ্যাপল এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। তারা বিবিসিকে বলেছে কোম্পানিটির মানবাধিকার নীতি পর্যালোচনা করতে। যেখানে বলা হয়েছে, কোম্পানিটি স্থানীয় আইন মেনে চলতে বাধ্য।

তবে এটি স্পষ্ট নয় অ্যাপটি চীনের কোন আইন লঙ্ঘন করেছে। কোরান মজিদ অ্যাপ-এ উল্লেখ করা হয়েছে, এতে বিশ্বের সাড়ে ৩ কোটি বার ডাউনলোড করা হয়েছে।

অ্যাপলের একটি বৃহত্তম বাজার চীন। কোম্পানিটি তাদের সরবরাহের জন্য চীনা উৎপাদকদের ওপর নির্ভরশীল। যে কারণে এমন উদ্যোগ নিতে বাধ্য হয় কোম্পানিটি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close