ইংল্যান্ডএডিটর্স পিকসটপ স্টোরিজ

সোমবার থেকে লন্ডনের সাউথ ও নর্থ সার্কুলারে কার্যকর হচ্ছে ইউলেজ চার্জ

টিপু আহমেদ : লন্ডনের নর্থ এবং সাউথ সার্কুলার এলাকায় আগামী ২৫ অক্টোবর সোমবার থেকে কার্যকর হচ্ছে আলট্রা লো এমিশন জোনের (ইউলেজ) । এসব এলাকায় গাড়ি নিয়ে প্রবেশ করা চালকদেরকে নিজেদের গাড়ির ইমিশন স্ট্যান্ডার্ড বজায় রাখতে হবে। তা না হলে প্রতিদিন গুনতে হবে সাড়ে ১২ পাউন্ড।

২০১৫ সালের সেপ্টেম্বরের আগের পুরনো ডিজেল কার এবং ২০০৬ সালের পুরনো পেট্রোল কারের মালিকদেরকে ইউলেজ চার্জ গুনতে হবে। চার্জ পরিশোধে ব্যর্থ হলে জরিমানা হবে ১‘শ ৬০ পাউন্ড। তবে কিছু গাড়িকে ইউলেজের আওতার বাইরে রাখা হয়েছে। যেমন চ্যারিটি মিনি বাস এবং প্রতিবন্ধী মানুষদের কার।

বর্তমানে ইউলেজ শুধুমাত্র কার্যকর হচ্ছে, সেন্ট্রাল লন্ডন এলাকায়। সোমবার থেকে নতুন করে সাউথ এবং নর্থ সার্কুলারে বর্ধিত এলাকাটি হবে সেন্ট্রাল লন্ডনের ইউলেজ জোনের চেয়ে ১৮ গুন বড়। ট্রান্সপোর্ট ফর লন্ডনের বর্ধিত ইউলেজ জোনকে বলা হচ্ছে, বিশে^র সবেচয়ে বৃহৎ পলোশন চার্জ স্কিম।

লন্ডনের প্রতি ১০ জনের একজন শিশু শ^াসকষ্ট জনিত রোগে আক্রান্ত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, এ জন্য দায়ী লন্ডনের দুষিত বাতাস। এদিকে লন্ডনের অনেক ব্যবসায়ীরা ইউলেজ স্কিমকে স্বাগত জানিয়েছেন তবে এই মুহুর্তে তা কার্যকর করার পক্ষে নন।

এদিকে বাংলাদেশী অধুষ্যিত টাওয়ার হ্যামলেটস সেন্ট্রাল লন্ডনের সঙ্গে মিশে যাবে। ফলে গোটা বারা আলট্রা লো এমিশন জোনের (ইউলেজ) অন্তর্ভুক্ত হয়ে যাবে। এতে করে একটি নির্দিষ্ট ক্যাটাগরির গাড়ি ছাড়া এই এলাকায় অন্য কোনো গাড়ি ফ্রি চালানো যাবে না। প্রতিবার চালানোর জন্য নির্ধারিত চার্জ পরিশোধ করতে হবে। তাই টাওয়ার হ্যামলেটসে পুরনো গাড়ির দিন শেষ হয়ে আসছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close