ফিচার

শীতে ত্বকের যত্ন, যা যা মনে রাখতে হবে

শীতে আবহাওয়ার পরিবর্তনের কারণে আমাদের প্রতিদিনের রুটিনে কিছুটা পরিবর্তন আসে। খাওয়া-দাওয়া, পোশাক সব কিছুতেই খালিকটা পরিবর্তন দেখা যায়। এসবের সাথে রূপচর্চাতেও কিছুটা বদল আনা প্রয়োজন। কারণ বাতাসে একটু ঠাণ্ডা ভাব আসতে না আসতেই ত্বকে টান ধরে। তার থেকে নানা রকম সমস্যা দেখা দেয়। এ সময়ে ত্বক বিশেষভাবে আর্দ্র রাখার জন্য চাই বাড়তি খানিকটা সতর্কতা।

এ সময়ে একটি ভালো সানস্ক্রিন লোশন এবং একটি ভালো ময়শ্চারাইজার ব্যবহার করা খুব জরুরি। পাশাপাশি, ভালোভাবে পরিষ্কার রাখতে হবে নিজের ত্বক। আর রোজ রাতে বিশেষভাবে যত্ন নিতে হবে ত্বকের। আসুন জেনে নেই শীতের রাতের রূপচর্চা কেমন হবে-

১. দুধ দিয়ে মুখ পরিষ্কার করুন। দুধের মতো ত্বক সাফ করার বস্তু কমই আছে। রাতে ঘুমোতে যাওয়ার আগে দুধ দিয়ে মুখ ধুলে ত্বক কোমল হবে। আবার মুখ থেকে সব রকম ময়লা উঠে যাবে।

২. শীতের সময়ে ত্বক শুষ্ক হয়ে যায় সহজেই। তাই এই মৃত কোষ তুলে ফেলা প্রয়োজন। তাই মাঝেমধ্যেই নারকেল তেল বা অলিভ অয়েল দিয়ে ত্বক মালিশ করুন। তারপর হাল্কা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুদিন এ অভ্যাস করুন।

৩. প্রতিদিন রাতে বেশ ঘন কোনো ক্রিম বা ময়শ্চারাইজার ব্যবহার করতে হবে। মুখের খানিকটা ম্যাসেজ করতে হবে সেই ময়শ্চারাইজার দিয়ে। এতে ত্বক অনেক নরম হবে, আর্দ্রও থাকবে।

৪. সপ্তাহে একবার করে একটি ফেসমাস্কও ব্যবহার করা জরুরি। কলা চটকে নিয়ে, তাতে মধু আর দই মিশিয়ে মাস্ক বানিয়ে ফেলতে পারেন। সেই মাস্ক মুখে মেখে মিনিট দশেক রেখে হাল্কা গরম জলে ধুয়ে ফেলুন। ত্বক নরম হবে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close