আমাদের কমিউনিটি

ওমিক্রন যুক্তরাজ্যে কমিউনিটি সংক্রমণ ছড়াচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

যুক্তরাজ্যে করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট কমিউনিটি সংক্রমণ ছড়াচ্ছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। সোমবার (৬ ডিসেম্বর) তিনি জানান ইংল্যান্ডের একাধিক এলাকায় ভ্যারিয়েন্টটি ছড়িয়ে পড়ছে। তবে মহামারির সংকট কাটিয়ে ওঠার রাস্তা থেকে এই ভ্যারিয়েন্ট ছিটকে দেবে কিনা তা বলার সময় এখনও আসেনি বলেও দাবি করেন তিনি।

ভাইরাসের বিস্তার ঠেকাতে আরও কঠোর নিয়ম আরোপের পক্ষে অবস্থান নিয়ে সাজিদ জাভিদ পার্লামেন্টে বলেন, বিজ্ঞানীরা যখন ভ্যারিয়েন্টটি মূল্যায়ন করছে তখন সরকার কোনও সুযোগই ছাড়বে না। গত মাসে দক্ষিণ আফ্রিকায় ভ্যারিয়েন্টটি প্রথম শনাক্ত হয়।

সাজিদ জাভিদ জানান, বর্তমানে ইংল্যান্ডে ২৬১, স্কটল্যান্ডে ৭১ এবং ওয়েলসে ৪- মোট ৩৩৬ জন ওমিক্রন আক্রান্ত রোগী রয়েছেন। তিনি বলেন, ‘এসবের মধ্যে এমন রোগী রয়েছেন যাদের আন্তর্জাতিক ভ্রমণের ইতিহাস নেই, ফলে আমরা সিদ্ধান্তে আসতে পারি যে বর্তমানে ইংল্যান্ডের একাধিক অঞ্চলে কমিউনিটি সংক্রমণ ছড়াচ্ছে ওমিক্রন।’

এর আগে সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবিলায় নতুন করে আর কোনও বিধিনিষেধের প্রয়োজন নেই। তবে ক্রিসমাসের আগে এই ধরণের নিষেধাজ্ঞা আরোপের সম্ভাবনা নেই-এমন কথা স্বীকার করতেও অস্বীকৃতি জানান তিনি।

নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা এবং আরও নয়টি দেশ থেকে ব্রিটেনে যেতে ইচ্ছুকদের যাত্রা শুরুর আগেই করোনা পরীক্ষা বাধ্যতামূলক এবং হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে।

আন্তর্জাতিক যাত্রীদের কোয়ারেন্টিনের জন্য হোটেল কক্ষের সংখ্যা এই সপ্তাহে দ্বিগুণ করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close