ফিচার

নারীরা কেন বিবাহিত পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন, জানাল গবেষণা

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, নারীরা বেশি আকৃষ্ট হন বিবাহিত পুরুষদের প্রতি। গবেষকরা বলছেন, প্রায় ৯০ শতাংশ নারী এমন পুরুষদের পছন্দ করেন যারা ইতোমধ্যে কোনো না কোনো স্থায়ী সম্পর্কে রয়েছেন।

জার্নাল অব হিউম্যান নেচার’ নামে একটি বিজ্ঞানবিষয়ক পত্রিকায় প্রকাশিত একটি তত্ত্ব অনুযায়ী একে ব্যাখ্যা করা হয়েছে সঙ্গী নির্ণয়ের অনুকরণ’ বলে। এই তত্ত্ব অনুসারে অনেক ক্ষেত্রেই একজন নারী অন্য একজন নারীকে অনুকরণ করেন। সাধারণত অল্পবয়সী নারীরা বিবাহিত বা অন্য সম্পর্কে থাকা পুরুষদের অভিজ্ঞ ও সুরক্ষিত মনে করে থাকেন। গবেষকদের মতে, শারীরিক আকর্ষণের থেকেও নারীরা মানসিক আকর্ষণকে বেশি গুরুত্বপূর্ণ মনে করেন।

যেসব কারণে নারীরা বিবাহিত পুরুষদের প্রতি বেশি আকৃষ্ট হন-

একজন পুরুষ যখন একজন নারীর কাছে আকর্ষণের কেন্দ্র হয়ে ওঠে, তখন অন্য নারীরাও তাকে আকর্ষণীয় ব্যক্তি বলে মনে করে। অন্য এক নারীর অভিজ্ঞতাই ওই পুরুষকে সম্পর্কের জন্য উপযুক্ত বলে মনে করা হয়।

অঙ্গীকার ও প্রতিশ্রুতি রক্ষায় আগে থেকে সম্পর্কে থাকা পুরুষরা বেশি নির্ভরযোগ্য বলে মনে করেন অধিকাংশ নারী। কারণ ইতোমধ্যেই সেই পুরুষ একটি সম্পর্কে তার নির্ভরযোগ্যতা প্রমাণ করেছেন বলে মনে করে নারীরা। বিশেষত যে সকল নারীর সম্পর্ক বি’চ্ছি’ন্ন তাদের মধ্যে এই প্রব’ণতা বেশি।

ইতোমধ্যে সম্পর্কে থাকা ব্যক্তিদের অভিজ্ঞতা ও পরিণত মন অনেক ক্ষেত্রেই আকৃ’ষ্ট করে নারীদের। সম্পর্কের ঘাত প্রতিঘা’ত সাম’লানোয় বিবাহিত পুরুষরা অবিবাহিত পুরুষদের থেকে বেশি সক্ষম বলে মনে করেন অধিকাংশ নারী, এমনটিই মত গবেষকদের।

বিবাহিত বা একবার সম্পর্কে জড়ানো পুরুষরা বারবার সম্পর্কে জড়াতে দ্বি’ধা বোধ করে থাকেন। যা সম্পর্ককে স্থায়ীত্ব দিতে পারে। অবিবাহিত পুরুষদের চঞ্চলতা অনেক ক্ষেত্রেই নারীদের পছন্দসই নয়।

বিবাহিত পুরুষদের পক্ষে পর’কীয়া সম্পর্কে জড়ানো একটা বড় ঝুঁ’কি। যখন কোনো বিবাহিত পুরুষ পর’কীয়ায় জড়িয়ে পড়েন তখন তা প্রমাণ করে যে তিনি এই দ্বিতীয় নারীর জন্য বড়সড় ঝুঁ’কি নিতেও প্রস্তুত। এই নিষি’দ্ধ আক’র্ষণ অনেক নারীকেই টে’নে নিয়ে যায় বিবাহিত পুরুষদের প্রতি।

তবে মনে রাখা দরকার এগুলো সবই তত্ত্বকথা; বাস্তব জীবনে একটি নির্দিষ্ট সম্পর্কের রসায়ন কী তা নির্ভর করে সম্পর্কে থাকা মানুষদের ওপরই। এম টি নিউজ২৪.কম

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close