ইংল্যান্ডখবরটপ স্টোরিজ

ব্রিটেনের রানিকে হত্যার হুমকি দেয়াযুবক ভারতীয়

ব্রিটেনের রানি এলিজাবেথকে ক্রুস হাতে নিয়ে প্রতিশোধ নিতে এক ব্যক্তি হত্যার হুমকি দিয়েছে। সম্প্রতি এমন একটি ভিডিও ছড়িয়ে পরার পর ওই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। এরই মধ্যে সেই যুবকের ছবিও প্রকাশ করা হয়েছে। বলা হচ্ছে গ্রেফতার হওয়া যুবক ব্রিটিশ ভারতীয় যুবক। যার নাম জাসওয়ান্ত সিং চাইল।
প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ব্রিটেনের উইনসোর ক্যাস্টলে ১৯ বছর বয়সী ওই ব্যক্তি স্পাইক ফেঞ্চ থেকে হাতে দরি, মই ও ক্রুস হাতে এমন হুমকি দিচ্ছে। তাকে মেন্টাল হেলথ অ্যাক্টের আওতায় নিরাপত্তার জন্য পুলিশের কাছে রাখা হয়েছে।
দ্য সানের কাছে এমন ভিডিওটি অভিযুক্তের স্নাপচ্যাট একাউন্ট থেকে উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে ব্ল্যাক হুডি পরে এই ব্যক্তি নিজের কন্ঠ বিকৃত করে স্টার ওয়ার-এর মাধ্যমে অনুপ্রাণিত হয়ে এই ভিডিও করেছে।
ভিডিওতে জাসওয়ান্ত সিং বলে, “আমি খুব দুঃখিত। আমি খুবই দুঃখিত কারণ এখন আমি যে কথাগুলো বলবো এবং যেটি করবো তার জন্য অনেকেই প্রস্তুত নয়। আমি ব্রিটিশ রানি এলিজাবেথকে হত্যা করতে চাই। আর আমি তাকে হত্যা করবো ১৯১৯ সালে ভারতে শিখদের উপর তৎকালীন ব্রিটিশ সরকারের জালিওয়ানাবাগ গণ হত্যার প্রতিশোধ নেওয়ার জন্য। আমি ভারতীয় শিখ সম্প্রদায়ের একজন সদস্য। ওই গণ হত্যায় যারা ব্রিটিশ বাহিনীর হাতে নিহত, অপহৃত এবং বৈষম্যের শিকার হয়েছে তাদের জন্যই আমি রানিকে হত্যা করবো। আমি জানি এই ভিডিও প্রকাশ হওয়ার পরে আমার মৃত্যুও হতে পারে। আমার এই ভিডিও যারাই দেখবে তারাই আমার অসম্পূর্ণ কাজ সম্পন্ন করতে এগিয়ে আসবে।”
ভারতে ব্রিটিশদের ঔপনিবেশিক শাসনের ইতিহাসে জালিওয়ানাবাগ হত্যাকান্ড বা অমৃতস্বর গণহত্যা একটি কলঙ্কজনক অধ্যায় হয়ে আছে। ১৯১৯ সালের ১৩ এপ্রিলে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের বিরুদ্ধে ভারতীয় শিখ সম্প্রদায় শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি পালন করে। এসময় ব্রিটিশ বাহিনী প্রতিবাদকারীদের জালিয়ানওয়ালা গার্ডেনের ভেতর ঢুকিয়ে নির্বিচারে গুলি চালায়। এতে ৩৭৯ থেকে ১৫২৬ জন মানুষ হত্যার শিকার হয়। এটিই ইতিহাসে জালিওয়ানাবাগ গণহত্যা নামে পরিচিত।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Close