সোনার বাংলাদেশ

সিলেট বোর্ডের ইতিহাসে সেরা ফল

চলতি বছরের সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় পাশের হার ৯৬ দশমিক ৭৮ শতাংশ। যা সিলেট বোর্ডের ইতিহাসে সবেচেয়ে ভালো ফলাফল।
পাশের হার সর্বোচ্চ সুনামগঞ্জ জেলায়, ৯৭ দশমিক ২৯ শতাংশ।
সিলেট বোর্ডে এবার জিপিএ ৫ পেয়েছে চার হাজার ৮৩৪ জন শিক্ষার্থী। যা গতবছরের চাইতে ৫৭১ জন বেশি। বোর্ডের আওতাধীন চার জেলার মধ্যে সিলেটের দুই হাজার ২৯৮ জন, মৌলভীবাজারের ৮৬৯ জন, হবিগঞ্জের এক হাজার ৪০ জন ও সুনামগঞ্জের ৬২৭ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।
এ বছর সিলেট বোর্ডে এক লাখ ১৯ হাজার ৫৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে এক লাখ ১৫ হাজার ৭০০ জন উত্তীর্ণ হয়েছে।
সুনামগঞ্জ ছাড়া অন্য তিন জেলার মধ্যে পাশের হার সিলেটে ৯৭ দশমিক ১৬ শতাংশ, মৌলভীবাজারে ৯৬ দশমিক ১১ শতাংশ ও হবিগঞ্জে ৯৬ দশমিক ২৬ শতাংশ। গতবছর সিলেট বোর্ডে পাশের হার ছিল ৭৮ দশমিক ৭৯ শতাংশ।
পাশের হার ও জিপিএ-৫ দুই সূচকেই এগিয়ে রয়েছে মেয়েরা। মেয়েদের পাশের হার ৯৭ দশমিক ১২ ও জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৮০৬ জন। অপরদিকে ছেলেদের পাশের হার ৯৬ দশমিক ৩৫ ও জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ২৮ জন।
সিলেট শিক্ষাবোর্ডে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়া ৯১৯টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শতভাগ পাশ করেছে এমন শিক্ষা প্রতিষ্ঠান ১৮৫টি।
এবারের ফলাফলকে আশাব্যঞ্জক উল্লেখ করে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কান্তি পাল বলেন, করোনার কারণে এবার স্কুল দীর্ঘসময় বন্ধ ছিল। পরীক্ষাও হয়েছে পরিবর্তিত সিলেবাসে। তবে শিক্ষার্থীরা দ্রুত সবকিছুর সঙ্গে খাপ খাইয়ে নিয়েছে।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আরও দেখুন...

Close
Close